মেনু নির্বাচন করুন

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস ২০১৭

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস ২০১৭

দেশে প্রথমবারের মতো উদযাপিত হচ্ছে ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস’-২০১৭। মন্ত্রিসভা গত ২৭ নভেম্বর ১২ ডিসেম্বর দিনটিকে ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস’ হিসেবে ঘোষণা করে। আজ মঙ্গলবার সকাল সাড়ে ৭টায় ধানমণ্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসটির উদযাপন শুরু হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, দিবসটি উপলক্ষে সকাল ৮টায় র‌্যালি হবে। র‌্যালিটি শাহবাগের জাতীয় জাদুঘর প্রাঙ্গণ থেকে শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হবে। র‌্যালীর উদ্বোধন করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী এবং ঢাবির উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান র‌্যালীতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিকাল ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে আলোচনা সভা ও ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পুরস্কার ২০১৭’ প্রদান করা হবে। এতে প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে বিশেষ অতিথি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ এবং স্বাগত বক্তব্য রাখবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী। সন্ধ্যা সাড়ে ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে ‘কনসার্ট ফর আইসিটি’ আয়োজন করা হবে। কনসার্টে সংগীত পরিবেশন করবেন ব্যান্ড সঙ্গীত শিল্পী জেমস, গান বাংলার কৌশিক হোসনে তাপস এবং শেখ কামালের গড়া সঙ্গীত সংগঠন ‘স্পন্দন’ এর শিল্পীগণ।
এ ছাড়াও দিবসটি উদযাপনে আইসিটি ডিভিশনের উদ্যোগে ও ইয়াং বাংলার আয়োজনে অনলাইন প্রোগ্রামিং কনটেস্ট অনুষ্ঠিত হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর সহযোগিতায় সারাদেশের ৪১টি জেলার ১২৩টি শেখ রাসেল ডিজিটাল ল্যাবে বিকাল ৩-৫টা পর্যন্ত অনলাইন প্রোগ্রামিং কনটেস্ট অনুষ্ঠিত হবে। প্রতিটি ল্যাব থেকে ৩টি দলে ১৫ জন শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নেবে। পাশাপাশি দেশের তথ্যপ্রযুক্তি খাতের প্রসারে বিভিন্ন অনুষঙ্গে অবদান রাখায় ১২টি ক্যাটাগরিতে মোট ১৫ জনকে ‘ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড ২০১৭’ এ ভূষিত করা হবে।
দিবসটি উদযাপন উপলক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রতি বছর ১২ ডিসেম্বর আমরা ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস উদযাপনের মাধ্যমে বর্তমান সরকারের অবদান প্রচারের পাশাপাশি তরুণ প্রজন্ম যেন তাদের মেধা-মননের মাধ্যমে ৪র্থ শিল্প বিপ্লবে নিজেদেরকে সম্পৃক্ত করতে উদ্বুদ্ধ হয়, সে বিষয়ে ভূমিকা রাখবে।


Share with :

Facebook Twitter